পৃথিবীর সবচাইতে বেশী ব্যবহৃত ভাষাগুলো


পৃথিবীর প্রায় সাত হাজারেরও উপরের লিভিং ল্যাংগুয়েজের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মৌখিক ব্যবহারকারীর ভাষার তালিকা নির্ধারণ করা এতটাই কঠিন যা আপনার ধারণাকেও ছাড়িয়ে যেতে পারে। ইংরেজী, ম্যান্ডারিন, স্প্যানিশ ও আরবিকে সহজেই আমরা টপ লিস্টে ফেলে দিতে পারি। পৃথিবীর প্রায় অর্ধেকেরও বেশী মানুষ তাদের মাতৃভাষাকে শীর্ষ দশ মৌখিক ভাষার যেকোন একটি বলে দাবি করে। আপনি ও কি তাদের মধ্যে একজন? চলুন জেনে আসি সেই তালিকার শীর্ষ কিছু ভাষা নিয়ে, যা আপনাকে চমৎকৃত করতে পারে।

আপনি কি জানেন, আমাদের মাতৃভাষা বাংলাও ভাষার তালিকায় শীর্ষ দশ ভাষার মধ্যে একটি।

ম্যান্ডারিন(চাইনিজ), স্প্যানিশ ও ইংরেজি পৃথিবীর তিন শীর্ষ ব্যবহৃত ভাষা। প্রকৃতপক্ষে Ethnologue (ভাষার ডাটাবেজ) অনুযায়ী, এক চতুর্থাংশ জনসংখ্যা এই তিনটি ভাষার যেকোন একটিকে মাতৃভাষা হিসেবে ব্যবহার করে। প্রায় দুই বিলিয়ন লোকের অধিক জনসংখ্যা এই শীর্ষ তিন ভাষার যেকোন একটিতে কথা বলে। কিন্তু আপনি কি জানেন, আমাদের মাতৃভাষা বাংলাও ভাষার তালিকায় শীর্ষ দশ ভাষার মধ্যে একটি।

ভাষাকে র‍্যাংকিং করার ক্ষেত্রে শুধুমাত্র মাতৃভাষা হিসেবে ব্যবহারকারীর সংখ্যার দিক দিয়ে  কোন ভাষাকে শীর্ষ তালিকায় আনা শুধু কঠিন নয়, অনেকটা অসম্ভবও বটে।  তারপরেও যদি ভাষাবিদরা কোন একটি ক্যাটাগরিতে ভাষাকে র‍্যাংকিং করতে একমত হন; বাল্টিমোর সিটি এবং স্কটিশ আইল্যান্ডে ইংরেজি ভাষাভাষীর ইংরেজি কতটুকু সাদৃশ্যপূর্ণ; তা নিয়ে প্রশ্ন দেখা দেয়। অন্তত এক্ষেত্রে দুইজায়গার  দুইজন ব্যক্তিকে পরস্পরের সাথে যোগাযোগে সক্ষম হতে হবে।

আরো সমস্যা দেখা দেয়, যখন আমরা চাইনিজ ভাষা নিয়ে কথা বলি, যেখানে  চাইনিজ মূলত একটি ভাষার পরিবার যেটা কিনা একটি ক্যাটাগরিতে পরে গিয়েছে। হিন্দি ভাষাও তাই। অসংখ্য ডায়ালেক্ট, সাব-ডায়ালেক্ট মিলে এই হিন্দি ভাষা। তার ভেতরে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানের দ্বারা সংগৃহীত তথ্য উপাত্তগুলোকে সম্পূর্নভাবে নির্ভরযোগ্য বলা যায় না।
তা সত্ত্বেও, একটি তালিকা সবার কাছে পছন্দনীয়। ফার্স্ট ল্যাংগুয়েজ হিসেবে ব্যবহাকারীর সংখ্যার দিক দিয়ে একটি অনুমেয় তালিকা দেওয়া হলো।

এটা নিশ্চয় অবাক হওয়ার ব্যাপার নয় যে, ভাষার তালিকায় চাইনিজ ভাষা শীর্ষ স্থান দখল করে থাকবে। প্রায় ১.৩ বিলিয়ন লোক তাদের মাতৃভাষা হিসেবে চায়নার বিভিন্ন ডায়ালেক্টে  কথা বলে। তার মধ্যে দশটিরও বেশি ডায়ালেক্ট আছে। যেমন Mandarin, যেটি চায়নার অফিশিয়াল ভাষা ও এবং Pu-Xian, যেটি আপনার কাছে  অপরিচিতও হতে পারে।

স্প্যানিশ দ্বিতীয় স্থান দখল করে আছে। এছাড়াও স্পেন, ল্যাটিন আমেরিকা এবং ইউএস এর কিছু দেশ সহ আরো কিছু দেশ  এর প্রায় ৪৩৭ মিলিয়ন ভাষাভাষীর ভাষা এই স্প্যানিশ। 

যদিও Ethnologue অনুসারে স্প্যানিশ ও চাইনিজ থেকে বেশি সংখ্যক জায়গায় ইংরেজিকে ব্যবহার করা হয়, ভাষার তালিকায় এটা তৃতীয় স্থানে আছে। যেখানে, ৩৭টি দেশে চাইনিজ এবং ৩১ টি দেশে স্প্যানিশ ভাষা প্রতিষ্ঠিত, সেখানে প্রায় ১০৬ টি দেশে ইংরেজি ভাষার ব্যবহার রয়েছে।

বাংলা পৃথিবীতে ষষ্ঠ সর্বোচ্চ কথিত বা ব্যবহৃত ভাষা। বাংলাদেশ, পশ্চিম বঙ্গ (কলকাতা), আসামসহ পৃথিবীতে ছড়িয়ে থাকা অসংখ্য বাংলা ভাষাভাষী এদের অন্তর্ভুক্ত। আফ্রিকার একটি দেশেও অফিশিয়াল ভাষা হিসেবে বাংলা ব্যবহৃত হচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ২১ ফেব্রুয়ারীকে ঘোষণা দেয়া হয়েছেও বাংলা ভাষা ও ১৯৫২'র ভাষা আন্দোলনের উপরে ভিত্তি করে।

লোনলি ল্যাংগুয়েজ

পৃথিবীতে প্রায় ১০০ থেকে ৯৯৯ ভাষাভাষীর ভাষার মধ্যে এক হাজারের অধিক ভাষা আছে। তার মধ্যে তিনশর ও অধিক ভাষার ব্যবহারকারীর সংখ্যা দশ থেকে নিরানব্বই জনের মধ্যে। আরো অবাক করার বিষয় যে, একশ চৌদ্দটি ভাষার ব্যবহারকারীর সংখ্যা নয়জন বা তারও কম! 

এই ব্যবহারকারীর সংখ্যা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। ভাষা নিয়ে আমাদের জ্ঞানও সময়ের সাথে পরিমার্জিত হচ্ছে। উপরের তথ্যগুলো শুধুমাত্র ভাষা ব্যবহারকারীদের সংখ্যা অনুযায়ী পরিবেশ পরিস্থিতির একটি মূল্যায়নের চিত্র।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম অবলম্বনে