PUBG - কোটি গেমারের হৃদস্পন্দন


আট বর্গ কিলোমিটার এক নির্জন দ্বীপে প্যারাস্যুট নিয়ে ঝাঁপ দিয়েছেন আপনিসহ ১০০ জন। টিকে থাকত হবে আপনাকে, হাঙার গেম মুভিটার মত। দ্বীপের বিভিন্ন ঘর-বাড়ি থেকে সংগ্রহ করতে হবে অস্ত্র-গোলাবারুদ, ঔষধ ও এনার্জি ড্রিংকস। এসব সংগ্রহ করে প্রতিপক্ষের ৯৯ জনকে ঘায়েল করে টিকে থাকতে হবে। চাইলে টীম তৈরি করেও খেলতে পারবেন, দুইজন অথবা চারজন মিলে। আট বর্গ কিলোমিটারের ম্যাপে মটর সাইকেল, বাগি, প্রাইভেট কার, জীপ ও স্পিড বোট ব্যবহার করতে পারবেন চলাচলের জন্য। GTA গেমের মতই এগুলো আপনি রাস্তার পাশ হতে নিজের মনে করে নিয়ে যেতে পারবেন। অথবা অন্য কোন প্লেয়ারকে ঘায়েল করে তার গাড়ি নিয়েই পালাতে পারবেন। অস্ত্রের কালেকশনও বিশাল। লোহার রড, কাঁচি, চাপাতি, রিভলভার, পিস্তল, এসাল্ট রাইফেল, শটগান, স্নাইপার রাইফেল থেকে শুরু করে অনেক ধরনের অস্ত্রের সন্ধান আপনি দ্বীপের বিভিন্ন স্থাপনাতে। পছন্দের উইপন সংগ্রহ করে পুরো ম্যাপ চষে বেড়াতে পারেন অথবা ঝোঁপের আড়ালে লুকিয়ে থাকতে পারেন। তবে চাইলে সারাক্ষন একই জায়গায় থাকতে পারবেন না। কারণ, দ্বীপে নামার পাঁচ মিনিটের ভেতরে বড় একটা বৃত্ত দেখা যাবে যেটা সেইফ জোন। এই বৃত্তের বাইরে থাকলে যত দ্রুত সম্ভব বৃত্তের ভেতরে ঢুকে যেতে হবে, যদি বেঁচে থাকতে চান। প্রতি ২/৩ মিনিট পর পর বৃত্তের পরিধি আপডেট করে বৃত্তের আকৃতি সংকুচিত হতে থাকে। এভাবে ৩০ মিনিট পর মাত্র কয়েক ফুট জায়গায় গিয়ে ঠেকে যেটা। সুতরাং আপনাকে সবসময়ই মুভমেন্টের ভেতরে থাকতে হবে। এই চমকপ্রদ আইডিয়ার ফলেই গেমটা এধরনের অন্যসব গেমকে পেছনে ফেলে অতি দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে এবং অতীতের সকল গেমের রেকর্ড ভেঙে এগিয়ে যাচ্ছে।

PUBG Speed Boat
২০১৭-র মার্চে রিলিজ হওয়ার পর জানুয়ারী ২০১৮ পর্যন্ত গেমটি শুধু ব্যপক সফলতার পথেই এগিয়ে যায়নি বরং অতীতের সকল জনপ্রিয় গেমের রেকর্ড ভেঙ্গে এগিয়ে গিয়েছে। খেলোয়ারদের সোশ্যাল নেটওয়ার্ক ও মার্কেটপ্লেস স্টিমে কয়েক মিলিয়ন কপি বিক্রি হয়ে যায় রিলিজের কয়েক মাসেই। রিলিজের তিন দিনের ভেতরেই গেমটি ১১ মিলিয়ন (১ কোটি দশ লাখ) ডলার আয় করে।
রিলিজের তিন দিনের ভেতরেই  গেমটি ১১ মিলিয়ন (১ কোটি দশ লাখ) ডলার আয় করে।
জানুয়ারী ২০১৮-তে একই সাথে ৩.২ মিলিয়ন (৩২ লাখ) মানুষ একইসাথে গেমটি খেলছিলো যা ডটা ও কাউন্টার স্ট্রাইকের গড়া সকল রেকর্ড অতিক্রম করে গিয়েছে (Source: Steam Charts)। স্টিমে গেমটি ইতিমধ্যে ৫০ মিলিয়ন (৫ কোটি)-র বেশী কপি বিক্রি হয়েছে। আরো ৩৫০ মিলিয়ন কপি নামানো হয় বিভিন্ন মোবাইল ডিভাইসে। এই ৪০০ মিলিয়ন প্লেয়ারের বিশাল নেটওয়ার্কে আপনিও যুক্ত হতে পারেন।

কিভাবে শুরু করবেন?

একই সাথে ডেস্কটপ, ট্যাবলেট ও মোবাইলে খেলার উপযোগী করে বানানো হয়েছে গেমটি। উইন্ডোজ ডেস্কটপ, এন্ড্রয়েড মোবাইল/ট্যাপ কিংবা আইফোন-আইপ্যাডে ডাউনলোড করে খেলতে পারবেন। ডেস্কটপে খেলার জন্য আপনার একটি স্টিম একাউন্ট থাকতে হবে। স্টিমে PLAYERUNKNOWN'S BATTLEGROUNDS লিখে সার্চ দিলেই গেমটি পেয়ে যাবেন। আর Android ও iOS-এর জন্য গুগল প্লেস্টোর এবং আইটিউনে PUBG Mobile লিখে সার্চ দিন অথবা এখানে ক্লিক করুন।

Best AR in PUBG
ছবিঃ পাবজিতে পাওয়া এসাল্ট রাইফেলগুলোর একটি তুলনামূলক চিত্র।

এই ম্যাপে মার্ক করা অংশটুকু দেখলে পাবজি'র ম্যাপের কোথায় ল্যান্ড করতে হবে বুঝতে পারবেন। লাল মার্ক করা জায়গাগুলতে সাপ্লাই বেশী পাওয়া যায় বলে অনেক বেশী লোক এখানে ল্যান্ড করে। সবুজ অংশগুলো তুলনামূলক নিরাপদ ল্যান্ডিংয়ের জন্য।


Best place to land in PUBG



গেমটার ডেভেলপিং স্টোরি জানতে এই ভিডিওটি দেখুন।