বই আলোচনা

কবিতারা স্থানকালের ভিতরের জিনিস। এদের ভিতর পরিভ্রমণ করা যায়। এদের ভিতর 'বেবি ইউনিভার্সেস' থাকবার কথা ভাবা যায়। অন্তহীন দেশ আর দেশ, অবারিত — অনবরুদ্ধ, যেখানে আসলে উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম নাই, দিকদিশা নাই, উর্ধদেশ তলদেশ নাই, কোনোএক বিন্দু থেকে শুরু কোনোএক বিন্দুতে শেষ, ইনকমপ্লিট, তবু প্রতিটি পরিপ্রেক্ষিত একেকটি দেশ— সীমানাহীন দেশ।

একটি কবিতা একটি কবিতা না, কবিতাংশ এবং একটি কবিতাংশ একটি কবিতা। কবিতার এ্যানালগি অশেষ। নতুন নতুন মেটাফর ত হয়ই। কবিতাকে ডিফাইন করতেও রূপক আসে। কবিতা এ্যালেগরির মাধ্যমে বিস্ময়কর মায়াবী হয়।
প্রখ্যাত জার্মান দার্শনিক মার্টিন হেইডেগার বলেছেন, কবিতা হলো এমন একটা জিনিস যা জলঘূর্ণির মতো আমাদের টেনে নিয়ে যায় এবং তা
মাত্র ২৩ বছরের সাহিত্যিক জীবনের নজরুলকে আমরা কত পরিচয়েই না চিনি – কবি, গল্পকার, নাট্যকার, গীতিকার, সুরকার, ঔপন্যাসিক, প্
আজ পর্যন্ত কমপক্ষে কুড়িটিরও বেশি সংস্করণে বাংলা ও হিন্দি ভাষায় প্রকাশিত “শিক্ষিতা পতিতার আত্ম-চরিত” তার প্রথম প্রকাশ থেক

নির্বাচিত লেখা

মরুভূমিতে টিকে থাকার লড়াই

মরুভূমি অথবা শুষ্ক, অনুর্বর অঞ্চলে টিকে থাকার জন্য সেখানকার পরিবেশকে বুঝতে পারা খুবই গুরুত্বপূর্ণ। মূলত যেকোন পরিবেশ বুঝতে পারলে সেখানে টিকে থাকার জন্য, মানিয়ে নেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করে তোলা সম্ভব ও সহজ হয়।

পৃথিবীর সবচাইতে বেশী ব্যবহৃত ভাষাগুলো

পৃথিবীর প্রায় অর্ধ-সংখ্যক জনসংখ্যা  তাদের মাতৃভাষাকে শীর্ষ দশ মৌখিক ভাষার যেকোন একটি বলে দাবি করে। আপনি ও কি তাদের মধ্যে একজন?

প্রাচীন মিসরে রূপচর্চা ও প্রসাধনী

অনেকগুলো তথ্য থেকে প্রমাণিত যে এখনকার দিনের নানা প্রসাধনীর সঙ্গে পাল্লা দিতে সক্ষম ছিল প্রাচীন মিসরে তৈরি উপকরণগুলো।

সময় ও ভালোবাসা

আমার সাথে নীলুর দেখা নেই ১০ বছর। যখন দেখা হোল, আমি দাঁড়িয়ে ছিলাম ট্রেন স্টেশনে। নীলুও। ও ই আমায় চিনল, ডাকল, মাত্র ১০ বছরেই জীবন দেখে ফেলা ক্লান্ত মেয়েটাকে চিনতে আমার কষ্ট হয়েছিল খুব।

বই পোকা

লেখকঃ মাহবুব মোর্শেদ
প্রকাশনীঃ Oitijjhya
প্রথম প্রকাশঃ 2011
পৃষ্ঠা সংখ্যাঃ 104
প্রাপ্তিস্থানঃ
লেখকঃ নাঈম ফিরোজ
প্রকাশনীঃ Teuri Prokashon
প্রথম প্রকাশঃ 2017
পৃষ্ঠা সংখ্যাঃ 82
প্রাপ্তিস্থানঃ
লেখকঃ তালাশ তালুকদার
প্রকাশনীঃ Print Poetry
প্রথম প্রকাশঃ
পৃষ্ঠা সংখ্যাঃ 0
প্রাপ্তিস্থানঃ
লেখকঃ মো. আদনান আরিফ সালিম
প্রকাশনীঃ Prokriti-Porichoy
প্রথম প্রকাশঃ 2015
পৃষ্ঠা সংখ্যাঃ 120
প্রাপ্তিস্থানঃ রকমারী
লেখকঃ মো. আদনান আরিফ সালিম
প্রকাশনীঃ Dibya Prakhsh
প্রথম প্রকাশঃ 2014
পৃষ্ঠা সংখ্যাঃ 218
প্রাপ্তিস্থানঃ রকমারী
লেখকঃ মো. আদনান আরিফ সালিম
প্রকাশনীঃ Protik
প্রথম প্রকাশঃ 2013
পৃষ্ঠা সংখ্যাঃ 213
প্রাপ্তিস্থানঃ রকমারী